Advertisement

Responsive Advertisement

গ্রাম সেবকের ৩৫ জনের একটি টিম ঘুরে দেখলো নাগিছড়ার উদ্যান ও বাগিচা ফসল গবেষণা কেন্দ্র

আগরতলা, ২ ডিসেম্বর: রাজ্যের অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ একটি বুনিয়াদ হচ্ছে কৃষি। তাই রাজ্য সরকার কৃষির উন্নয়নে একের পর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিচ্ছে। এরই অংশ হিসেবে কৃষিতে যেমন আধুনিক প্রযুক্তিতে ব্যাপক হারে ব্যবহার করা হচ্ছে তেমনি উন্নত জাতের ও উচ্চ ফলনশীল ধান থেকে শুরু করে শাক সবজি ফলমূল চাষের গুরুত্ব দেওয়া হচ্ছে। পাশাপাশি কৃষি দপ্তরের সকল স্তরের কর্মচারীদেরকে উন্নত প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করে তোলা হচ্ছে, যাতে করে তারা নতুন প্রযুক্তি পরিবর্তিত আবহাওয়া এবং উন্নত জাতের ফসলের সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান অর্জন করেন।
 এরই অংশ হিসেবে রাজ্যের বিভিন্ন জায়গায় কর্মরত একাংশ গ্রাম সেবকদেরকে বছরব্যাপী প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। রাজধানী আগরতলার পার্শ্ববর্তী লেম্বুছড়া এলাকার গ্রাম সেবক প্রশিক্ষণ কেন্দ্রে তাদের প্রশিক্ষণ চলছে। এর অংশ হিসেবে শনিবার ৩৫ জন গ্রাম সেবককে রাজধানীর নাগিছড়া এলাকার উদ্যান এবং বাগিচা ফসল গবেষণা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। তারা গোটা গবেষণা কেন্দ্র তারা ঘুরে দেখেন। এখানে পরীক্ষা মূলক ভাবে যে সকল সবজি ও ফলের বাগান রয়েছে তা ঘুরে দেখেন।
 পাশাপাশি এদিন এই গবেষণা কেন্দ্রের প্রধান ডেপুটি ডিরেক্টর ড. রাজীব ঘোষ তাদের সামনে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে কৃষি গবেষণা সংক্রান্ত নানা বিষয় তুলে ধরেন। হাইব্রিড জাতের শাকসবজি ফলমূল থেকে শুরু করে, রাজ্যের আবহাওয়ার উপযোগী উন্নত ও উচ্চ ফলনশীল নারিকেল, রাজ্যে মাশরুম চাষের সম্ভাবনা এবং বিভিন্ন জাতের রঙ্গিন মাশরুম চাষ সহ কৃষির অন্যান্য নানা বিষয় নিয়ে আলোচনা করেন।
 এই সময় প্রশিক্ষণ নিতে আসা গ্রাম সেবকদের পাশাপাশি এই গবেষণা কেন্দ্রের অন্যান্য আধিকারাও উপস্থিত ছিলেন। প্রশিক্ষণ নিতে আসা গ্রাম সেবকরা গবেষণা কেন্দ্রের ফসল এবং বাগানের বৈচিত্র দেখে অভিভূত হয়ে যান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ