Advertisement

Responsive Advertisement

বিজেপি আমলে জনজাতি উন্নয়নের জন্য বাজেট বরাদ্দ প্রায় তিনগুণ বেড়েছে


আগরতলা, ৮ জুলাই: ত্রিপুরা রাজ্যের বাজেট এক উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি পেয়েছে। ২০১৭ - ১৮ অর্থবর্ষের তুলনায় ২০২৩ - ২৪ অর্থবর্ষে রাজ্যের বাজেট প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে৷ জনজাতি উন্নয়নের ক্ষেত্রে বরাদ্দকৃত বাজেটও কয়েক গুণ বৃদ্ধি পেয়ে ৪০৩ কোটি টাকা থেকে ১,০৮১ কোটি টাকা করা হয়েছে।
শুক্রবারই রাজ্য বিধানসভায় ২০২৩ - ২৪ অর্থবর্ষের জন্য রাজ্য বাজেট পেশ করা হয়েছিল। যার পরিমাণ ছিল ২৭,৬৫৪.৪০ কোটি টাকা। এরমধ্যে মূলধনী ব্যয় (ক্যাপিটাল এক্সপেন্ডিচার) ধরা হয়েছে ৫,৩৫৮.৭০ কোটি টাকা। তুলনামূলকভাবে পূর্বেকার বামফ্রন্ট সরকারের জমানায় ২০১৭ - ১৮ অর্থবর্ষে বাজেটের পরিমাণ ছিল ১৫,৯৫৬.৫৬ কোটি টাকা।
বাজেটে এই উল্লেখযোগ্য বৃদ্ধি রাজ্যে ভারতীয় জনতা পার্টির সরকারের স্বচ্ছ দৃষ্টিভঙ্গি ও আর্থিক বুনিয়াদ শক্তিশালী করার মানসিকতাকে প্রতিফলিত করে।
পাশাপাশি রাজ্য বাজেটে এই উল্লেখযোগ্য বৃদ্ধি মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা এবং তাঁর প্রশাসনের সুশাসন ও উন্নয়নের জন্য আন্তরিক দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটায়। ২০২৩ - ২৪ অর্থবর্ষে রাজ্যের অর্থনীতি প্রায় ৮ শতাংশ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে রাজ্যের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সার্বিক কল্যাণে বিজেপি নেতৃত্বাধীন সরকার অন্যতম অগ্রাধিকার দিয়েছে। যেখানে ২০১৭ - ১৮ আর্থিক বছরে রাজ্যে গড় উৎপাদনের হার ছিল ৬ শতাংশ। 
বিগত বামফ্রন্ট সরকারের সময়ে ২০১৭ - ১৮ আর্থিক বছরে প্রায় ৯টি নতুন প্রকল্প চালু করা হয়েছিল। সেই জায়গায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহার নেতৃত্বে বিজেপি সরকার এবার উল্লেখযোগ্যভাবে ১৩টি নতুন প্রকল্পের ঘোষণা করেছে। যা রাজ্যে সুশাসন ও উন্নয়নের জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।
বর্তমান বিজেপি সরকারের সাফল্যের মুকুটে রাজ্যে ১৩টি নতুন প্রকল্পের ঘোষণা খুবই সময়োপযোগী বলে ধরে নেওয়া হচ্ছে। বিভিন্ন সেক্টরে উন্নতির লক্ষ্যে এই স্কিমগুলি ত্রিপুরা রাজ্যের আপামর জনসাধারণের চাহিদা এবং আকাঙ্ক্ষাগুলিকে সমাধান করার জন্য সরকার যে প্রতিশ্রুতিবদ্ধ সেটার প্রমাণ। রাজ্যে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে বর্তমান সরকারের স্বচ্ছ দৃষ্টিভঙ্গির প্রতিফলন প্রতীয়মান হয়েছে শুক্রবার রাজ্য বিধানসভায় পেশ হওয়া বাজেটে। যা রাজ্যের জনগণের জীবনযাত্রার মান উন্নত করতে এবং একাধিক ক্ষেত্রে বিকাশের ধারাকে এগিয়ে নিয়ে যেতে সক্ষম হবে বলেও মনে করা হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ