Advertisement

Responsive Advertisement

ত্রিপুরার উচ্চ শিক্ষায় আগ্রহী ছাত্র-ছাত্রীরা যাতে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রাজ্যে বসে দিতে পারে তার জন্য চিঠি দিলেন মুখ্যমন্ত্রী

ফাইল ছবি 
আগরতলা, ১৪ জুন: উচ্চশিক্ষা গ্রহনে ইচ্ছুক রাজ্যের ছাত্রছাত্রীদের স্বার্থে আবারো কেন্দ্রীয় সরকারের দৃষ্টি আকর্ষণ করলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। এবার রাজ্যে কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (CUET) বসার জন্য কেন্দ্রের সংখ্যা বাড়ানোর অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী।
রাজ্যের ছেলেমেয়েদের আরো উন্নততর শিক্ষার সুযোগ করে দেওয়ার প্রতিশ্রুতি হিসেবে রাজ্যে আরো অতিরিক্ত পরীক্ষা কেন্দ্র বৃদ্ধির অনুরোধ জানালেন মুখ্যমন্ত্রী। 
সারা দেশের স্নাতকোত্তর প্রার্থীদের জন্য কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (CUET) প্রণয়নের জন্য চিঠিতে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। কারণ এই উদ্যোগ অবশ্যই এই প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আনতে সক্ষম হবে।
চিঠিতে মুখ্যমন্ত্রী আরো জানান, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) দ্বারা পরিচালিত কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট এর জন্য বরাদ্দকৃত পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ত্রিপুরা রাজ্যের জন্য খুবই অপর্যাপ্ত বলে মনে হয়। কারণ রাজ্যে প্রায় ৬ হাজার প্রার্থী রয়েছেন। কিন্তু তাদের জন্য মাত্র ৩টি পরীক্ষা কেন্দ্র বরাদ্দ রাখা হয়েছে। এই কারণে বেশিরভাগ প্রার্থী পরীক্ষায় বসার জন্য রাজ্যের বাইরে যেতে বাধ্য হন। উপরন্তু এখানে উল্লেখ করা প্রয়োজন যে এই ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষার আয়োজন করার জন্য রাজ্যে পর্যাপ্ত পরিকাঠামো সহ পর্যাপ্ত সংখ্যায় পরীক্ষা কেন্দ্র রয়েছে। রাজ্যের এমন অনেক পরীক্ষা কেন্দ্রে জাতীয় স্তরের অন্যান্য পরীক্ষা গ্রহনের জন্য ব্যবহার করা হয়। 
চিঠিতে মুখ্যমন্ত্রী আরো বলেছেন, এই গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের কাছে রাজ্যের প্রার্থীদের আর্থ -সামাজিক অবস্থা এবং ভৌগোলিক অবস্থানের কথা বিবেচনা করে রাজ্যে এসকল পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ানোর জন্য অনুরোধ করেছে রাজ্য। 
তাই গোটা পরিস্থিতির কথা বিবেচনা করে বিষয়টি খুবই সহানুভূতির সাথে দেখা এবং রাজ্যের কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট প্রার্থীদের জন্য পর্যাপ্ত সংখ্যক পরীক্ষা কেন্দ্র বরাদ্দ করার জন্য আবারো অনুরোধ করা হচ্ছে - জানান মুখ্যমন্ত্রী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ