Advertisement

Responsive Advertisement

বাণিজ্যিক ভাবে পেঁপে চাষ নিয়ে সংক্ষিপ্ত আলোচনা

বাণিজ্যিক ভাবে পেঁপে চাষ নিয়ে সংক্ষিপ্ত আলোচনা

পেঁপে চাষের জন্য বন্যামুক্ত উচু জমি যেখানে বৃষ্টির পানি জমে না সেচ ও জল নিষ্কাশনের সুব্যবস্থা আছে এমন রোদ্রউজ্জ্বল জমি নির্বাচন করতে হবে। পেঁপে বীজ অবশ্যই শোধন করে চারা করতে হবে।  জমিতে রোপণ করার পূর্বে চারার বয়স হতে হবে ৪৫/৬০ দিন তবে রাসায়নিক সার দিয়ে চারা করা জাবে না। 
পলিথিন ব্যাগে চারা তৈরি করলে রোপণের পর চারা দ্রুত বৃদ্ধি পায়। ৫X৪ ইঞ্চি আকারের ব্যাগে সমান পরিমাণ বালি, মাটি ও পচা গোবরের মিশ্রণ ভর্তি করে ব্যাগের তলায় ২-৩টি ছিদ্র করুন।
প্রতি গাছে ১৫ কেজি জৈব সার, ৫৫০ গ্রাম ইউরিয়া সার, ৫৫০ গ্রাম টিএসপি সার, ৫৫০ গ্রাম এমওপি সার, ২৫০ গ্রাম জিপসাম সার, ২৫ গ্রাম বোরাক্স সার এবং ২০ গ্রাম জিংক সালফেট সার একত্রে ভালভাবে প্রয়োগ করতে হয়। ইউরিয়া ও এমওপি সার ছাড়া সব সার গর্ত তৈরির সময় প্রয়োগ করতে হবে। চারা লাগানোর পর গাছে নতুন পাতা আসলে ইউরিয়া ও এমওপি সার ৫০ গ্রাম করে প্রতি ১ মাস পর পর প্রয়োগ করতে হয়। গাছে ফুল আসলে এ মাত্রা দ্বিগুণ করতে হবে। ফল তোলার ২ মাস আগে সার দেওয়া বন্ধ করতে হবে।
পেঁপের ড্যাম্পিং অফ রোগ দমনে অতিরিক্ত পানি বের করার ব্যবস্থা করুন। গোড়ায় ছাই ছিটিয়ে রাখতে পারেন।লাগানোর প্রতি লিটার জলে ২ গ্রাম কার্বেন্ডাজিম জাতীয় ছত্রাকনাশক যেমন: এমকজিম অথবা ৪ গ্রাম ট্রাইকোডারমা ভিরিডি মিশিয়ে ১৫-২০ মিনিট ধরে বীজ শোধন করে নিন।
পেঁপে বাগানে পরিমাণ মতো সেচ ও জল নিষ্কাশন সাথে আগাছা দমন করতে হবে নাহলে উপরের কাজ গুলো সঠিক মতো করলেও কাংখিত ফলন পাওয়া যাবে না!

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ