Advertisement

Responsive Advertisement

বাড়িতে অল্প জায়গায় বস্তায় আঁদা চাষ

আঁদা চাষের জন্য উঁচু জায়গা ও জৈব সার সমৃদ্ধ দোঁআশ ও বেলে দোঁআশ মাটি সব চেয়ে ভালো। 
#সময়ঃ বস্তায় আদা চাষের জন্য এপ্রিল-মে মাসে আদা রোপন করতে হয়।

স্থানঃ বসতবাড়িতে বা বাগানে ৩০%-৪০% ছায়াযুক্ত স্থানে আদা ভালো হয়। সম্পূর্ণ ছায়া বা আলোতে আদা ভালো হয় না৷ তাই দিনের ২/৩ ভাগ আলো আসে এরকম জায়গায় বস্তা রাখতে হবে। 
বীজ শোধনঃ আদার কন্দ লাগানোর আগে কার্বেন্ডাজিম গ্রুপের ছত্রাকনাশক প্রতি লিটার জলে ৩ গ্রাম হারে মিশিয়ে নিয়ে এক কেজি আদার কন্দ শোধন করে নিতে হবে। শোধনের পর কন্দগুলো সাথে সাথে রোপন করা যাবে না কমপক্ষে এক ঘণ্টা ছায়ায় রেখে শুকিয়ে নিতে হবে। রোদে শুকানো যাবে না।

মাটি প্রস্তুতঃ বস্তায় আদা চাষের জন্য আদার কন্দ রোপনের ১৫ দিন আগে মাটি ও সার প্রস্তুত করতে হবে। 
মাটি তৈরিঃ আদা কন্দ বা রাইজোম জাতীয় মসলা ফসল তাই মাটি যত নরম ও ঝড়ঝড়ে হবে তত ভালো। এতে রাইজোম সহজেই মাটির নিচে বড় হতে পারে। শক্ত মাটিতে আদার ফলন কম হয় কারণ মাটি শক্ত হওয়ায় রাইজোম বড় হতে পারে না। 
বস্তা নির্বাচনঃ বস্তায় আদা চাষের জন্য বস্তা সিমেন্টের বস্তা আদা চাষের জন্য উত্তম। ১টি সিমেন্টের ব্যাগ কেটে দুইটি করে আদার বস্তা হিসাবে ব্যবহার করতে পারেন। তাহলে বস্তার খরচ ৫০% কমে যাবে। 
প্রতি বস্তার জন্য ঝুর ঝুরে পরিস্কার মাটি ১৫ কেজি, পঁচা গোবর ৫-৬ কেজি, টিএসপি ২০ গ্রাম, এমওপি (পটাশ) ১০ গ্রাম, জিপসাম ১০ গ্রাম, জিংক ৫ গ্রাম, বোরন ৫ গ্রাম, দানাদার কীটনাশক ১০ গ্রাম, কাঠের গুড়া ১ কেজি, ছাই ১ কেজি (সম্ভব হলে), ভার্মিকম্পোষ্ট ১ কেজি (সম্ভব হলে), বালু ১ কেজি (বেলে দোআঁশ মাটি হলে দরকার নেই)। 

মাটি মিশ্রণ তৈরির পদ্ধতিঃ সমস্ত সার মাটি দানাদার কীটনাশক, কাঠের গুড়া বালু ভালোভাবে মিশিয়ে ১২-১৫ দিন কালো পলিথিন দিয়ে ঢেকে দিতে হবে। ১২-১৫ দিন পর পলিথিন উঠিয়ে মাটি উল্টাপাল্টা করে কমপক্ষে ২৪ ঘন্টা রেখে দিতে হবে। তার পর বস্তায় ভরে ২-৩ দিন রেখে আদার বীজ বপন করতে হবে। 

বস্তায় মাটি ভরাটঃ বস্তায় সার মিশ্রিত মাটি এমন ভাবে ভর্তি করতে হবে যাতে বস্তার উপরের অংশ ২-৩ ইঞ্চি ফাঁকা থাকে।

বস্তা স্থাপন পদ্ধতিঃ বৃষ্টির জল জমাট বাধে না এমন যায়গায় সারিতে ৮-১০ ইঞ্চি পর পর পাশাপাশি ২ টি বস্তা স্থাপন করতে হবে। মাঝ খান দিয়ে চলাচলের জন্য রাস্তা রাখতে হবে যাতে সহজে চলাফেরা করা যায় এবং আন্তপরিচর্যা করতে সুবিধা হয়।

আদা কন্দ রোপনের গভীরতাঃ আদার বীজ মাটির ভিতরে ৩ থেকে ৪ ইঞ্চি গভীরে লাগাতে হবে। বীজ লাগানোর পর মাটি দ্বারা ঢেকে দিতে হবে।

আগাছাঃ বস্তায় আদা চাষে তেমন কোন আগাছা হয় না। যদি আগাছা দেখা যায় তাহলে হাত দিয়ে নিড়ানি দিয়ে গোড়া পরিস্কার রাখতে হবে।

সেচ প্রয়োগঃ বৃষ্টি না হলে হালকা ছিটানো জল দিতে হবে।  

জল নিষ্কাশনঃ মাটি ভরাটের আগে বস্তার নিচে, সাইডে ৪-৫ টি ফুটা করে দিতে হবে যাতে অতিবৃষ্টিতে বস্তায় জল জমে না থাকে। 
সার প্রয়োগ প্রথমবার : আঁদার কন্দ রোপনের ৫০ দিন পরে বস্তা প্রতি ১০ গ্রাম ইউরিয়া ও ৫ গ্রাম এমওপি একত্রে প্রয়োগ করতে হবে।

দ্বিতীয় বার : আদার কন্দ রোপনের ৮০ দিন পরে বস্তা প্রতি ইউরিয়া ৫ গ্রাম পটাশ, ৫ গ্রাম হারে গাছের চার পশে ছিটিয়ে দিয়ে মাটির সাথে মিশিয়ে দিতে হবে। 

তৃতীয় বার : আদার কন্দ রোপনের ১১০ দিন পরে ইউরিয়া ৫ গ্রাম পটাশ সার ৫ গ্রাম হারে মিশিয়ে প্রয়োগ করতে হবে

রোগ পোকাঃ এছাড়াও রোগের আক্রমণ দেখা গেলে আপনার নিকটস্থ কৃষি অফিসে যোগাযোগ করে আপডেট পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। 

 আঁদা উত্তোলনঃ জানুয়ারি-ফেব্রুয়ারী মাসে তোলা যায়। আদার পাতা হলুদ হয়ে আসলে আদার পরিপক্ক হয়ে যায়। 

ফলনঃ উপযুক্ত পরিচর্যায় প্রতি বস্তায় গড়ে ১ কেজি ফলন হয়ে থাকে। সর্বোচ্চ ২ কেজি পর্যন্ত আঁদা পাওয়া যায়।

     

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ