Advertisement

Responsive Advertisement

২০ মে আন্তর্জাতিক মৌমাছি দিবস- নিজেদের অস্তিত্ব রক্ষার স্বার্থে মৌমাছিদের রক্ষা করতে হবে

আগরতলা, ২০ মে : যদি পৃথিবী থেকে মৌমাছিরা চিরতরে হারিয়ে যায় তাহলে কী হতে পারে আপনি কখনো কল্পনা করেছেন কি? যদি মৌমাছিরা প্রকৃতি থেকে কখনো হারিয়ে যায় এই পৃথিবী থেকে তাহলে মানুষ সহ অন্যান্য জীবজন্তুকেও হারিয়ে যেতে হবে। পৃথিবীতে মৌমাছি হারিয়ে যাওয়ার মাত্র চার বছরের মধ্যেই সম্পূর্ণ মানবজাতির অস্তিত্ব বিপন্ন হবে বলে বিশেষজ্ঞদের অভিমত। মৌমাছিরা না থাকে গাছের পরাগমিলন হবে না, গাছের বংশ বৃদ্ধি থেমে যাবে। জন্তু-জানোয়ার থাকবে না, ফলে মানুষও থাকবে না। 
 একবারঅ্যালবার্ট আইনস্টাইন একথা বলেছিলেন, তখন তার কথা সবাই খুব হেসেছিল। তবে এখন কিছু মানুষ বুঝতে পারছে এর গুরুত্ব।
 ইউনাইটেড নেশনস এর একটি রিপোর্টে বলা হচ্ছে, ১০০ টি শস্যের প্রজাতি, যেগুলি গোটা পৃথিবীতে ৯০শতাংশ খাবার পৌঁছে দিচ্ছে, তাদের মধ্যে ৭১টির পরাগ মিলনের জন্য মৌমাছি একমাত্র মাধ্যম। তাই বলা যায় মৌমাছিরাই আমাদের খাবার যোগান দেয়, মানে খাদ্য নিরাপত্তা দেয়, পুষ্টির নিরাপত্তা এবং জঙ্গলের জৈব বৈচিত্র্যও রক্ষা করে। তাই শুধুমাত্র মধুর জন্য এই নয় আমাদের জীবনে মৌমাছি এর চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কতটা ঋণী আমরা এই ক্ষুদ্র জীবটির কাছে তা আমাদের সকলকে অনুভব করতে হবে, আর এটা করতে হবে নিজেদের অস্তিত্ব রক্ষার স্বার্থে।
কিন্তু বর্তমান পরিস্থিতিতে ক্ষুদ্র জীবটিও কতটা সংকটে তার খোঁজ বেশিরভাগ মানুষ রাখছেন না। তাদের বেঁচে থাকার পরিবেশ ক্রমশ নষ্ট হচ্ছে। যথেচ্ছ হারে কীটনাশক প্রয়োগের ফলে, গ্লোবাল ওয়ার্মিং , আবহাওয়ার পরিবর্তন এবং বিপুল পরিমাণে নগরায়নের জন্য হারিয়ে যাচ্ছে মৌমাছিরা। তাই আমাদের সকলের বুঝতে হবে মৌমাছিদের এই বিপন্নতা আমাদের কেউ ধীরে ধীরে ঠেলে দিচ্ছে মৃত্যুর দিকে। 
 পরিস্থিতির ভয়াবহতা চিন্তা করে ইউনাইটেড নেশনস ২০মে দিনটিকে বিশ্ব মৌমাছি দিবস হিসাবে ঘোষণা করেছে। বিশেষ এই দিনের তাৎপর্য উপলব্ধি করে সকলকে এই দিনে মৌমাছি রক্ষার অঙ্গীকার করতে হবে। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ