Advertisement

Responsive Advertisement

জনজাতি সমাজপতিদের সঙ্গে বৈঠকে জনজাতি কল্যাণে মুখ্যমন্ত্রীর গুরুত্ব

আগরতলা, ২ ডিসেম্বর: খোয়াই জেলা সফরে গিয়ে শনিবার ভারতীয় সেনাবাহিনীর শহীদ জওয়ান চিত্তরঞ্জন দেববর্মার বাড়িতে গেলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। এই জেলার রামচন্দ্রঘাট বিধানসভা কেন্দ্রের অধীন ওয়ারেংটু বাড়ি এলাকায় অবস্থিত শহীদের বাড়িতে গিয়ে শহীদ চিত্তরঞ্জন দেববর্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। বাড়ির লোকজনদের সাথে কথা বলে প্রশাসনিক সাহায্য সহায়তা পাওয়ার বিষয়টি জেনে নেন তিনি। সেই সঙ্গে সরকারের পক্ষ থেকে পরিবারটিকে আরো কিভাবে সহায়তা প্রদান করা যায় সেনিয়েও কথা বলেন। শহীদ পরিবারের পক্ষ থেকে বেশ কিছু বিষয় উত্থাপন করা হয়। এই সম্পর্কে খোয়াই জেলার জেলাশাসককে প্রয়োজনীয় তথ্য নিয়ে পরবর্তী সময়ে ফিডব্যাক দেওয়ার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। 
              উল্লেখ্য, ২০১৬ সালে জম্মুর নাগরোটায় সন্ত্রাসবাদীদের সঙ্গে গুলি বিনিময়ে শহীদ হন রাজ্যের বীর সন্তান তথা ভারতীয় সেনাবাহিনীর নায়েক চিত্তরঞ্জন দেববর্মা। এদিন শহীদ সেনার বাড়ি গিয়ে তাঁর বাড়ির সন্নিকটে নির্মিত শহীদ মেমোরিয়ালে শ্রদ্ধা নিবেদন করেন মুখ্যমন্ত্রী। পরে সংবাদ মাধ্যমকে দেওয়া প্রতিক্রিয়ায় মুখ্যমন্ত্রী ডা: সাহা জানান, শহীদ চিত্ত রঞ্জন দেববর্মার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে একটা আত্মিক সম্পর্ক অনুভব করছি। মুখ্যমন্ত্রী বলেন, আমাদের কাছে খুবই গর্বের যে রাজ্যের প্রত্যন্ত এলাকার বীর সন্তান দেশমাতৃকার সেবা করতে গিয়ে শহীদ হয়েছেন। রাজ্য সরকার সবসময় এই পরিবারটির পাশে থাকবে। পরিদর্শনকালে শহীদ বীরপুত্রের পরিবারের পক্ষ থেকে কিছু বিষয় মুখ্যমন্ত্রীর কাছে রাখা হয়। যা খতিয়ে দেখার জন্য খোয়াই জেলার জেলাশাসককে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।
                 পাশাপাশি মুখ্যমন্ত্রী আরো জানান, এখানে এসে সমাজপতিদের সঙ্গেও বৈঠক করেছি। বৈঠকে রাজ্য, দেশ এবং সরকারকে নিয়ে তারা কি ভাবেন সেই বিষয়গুলি সামনে রাখা হয়। তাদের সঙ্গে কথা বলে অনেক কিছু বিষয়ে অবগত হয়েছি। কারণ দূর থেকে অনেক কিছু বোঝা যায় না। কিন্তু মানুষের সঙ্গে কথা বললে অনেক কিছু জানা যায়। তাদের আর্থ সামাজিক অবস্থার মানোন্নয়নে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন শুধু আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন হলে হবে না। সাথে মানোন্নয়ন করাও প্রয়োজন। সেই বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে। মুখ্যমন্ত্রী বলেন, সবকিছু একদিনে করা সম্ভব নয়। প্রধানমন্ত্রী নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার জনজাতিদের উন্নয়নে কি কি কাজ করছে সে সম্পর্কেও সমাজপতিদের অবহিত করা হয়। জনজাতি অধ্যুষিত এলাকায় জনমুখী প্রকল্পগুলি বাস্তবায়নে প্রধানমন্ত্রী বিশেষ গুরুত্ব দিয়েছেন। যাতে এগুলি ১০০ শতাংশ বাস্তবায়ন করা যায় সেটা চাইছেন তিনি। সেই দিশা নিয়ে কাজ করছে রাজ্য সরকারও। এজন্য প্রতি ঘরে সুশাসন অভিযানের মাধ্যমে জনগণের কাছে সমস্ত ধরণের প্রশাসনিক সুযোগ সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েছে রাজ্য সরকার। 
                   এদিন শহীদের বাড়ি পরিদর্শন কালে মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন জনজাতি কল্যাণ মন্ত্রী বিকাশ দেববর্মা, বিধায়ক পিনাকী দাস চৌধুরী, বিধায়ক রঞ্জিত দেববর্মা, খোয়াই জেলা সভাধিপতি জয়দেব দেববর্মা, খোয়াই জেলাশাসক চাঁদনি চন্দ্রন সহ প্রশাসনের পদস্থ আধিকারিকগণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ